Saturday, October 8, 2011

নোবেল শান্তি পুরস্কার পেলেন তিন নারী

Fri, Oct 7th, 2011 3:53 pm BdST
Dial 2000 from your GP mobile for latest news  
undefined
স্টকহোম, অক্টোবর ০৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)- শান্তিতে এ বছর যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন নারী। এদের দুইজন লাইবেরিয়ার এবং একজন ইয়েমেনের।

নোবেল কমিটি শুক্রবার এ পুরস্কার বিজয়ী হিসাবে লাইবেরিয়ার প্রেসিডেন্ট এলেন জনসন-সারলিফ এবং স্বদেশী লেমা বোয়িসহ ইয়েমেনের নারী অধিকার ও গণতন্ত্রপন্থি কর্মী তাওয়াকুল কারমান এর নাম ঘোষণা করেছে।

নারীর নিরাপত্তা এবং শান্তি প্রতিষ্ঠার কাজে নারীর পূর্ণ অংশগ্রহণের অধিকার আদায়ে অহিংস আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য তারা এ পুরস্কার পেলেন।

সারলিফ (৭২) আফ্রিকার প্রথম নির্বাচিত নারী রাষ্ট্রপ্রধান। লাইবেরিয়ায় ১৪ বছরের গৃহযুদ্ধের পর ২০০৫ সালে তিনি লাইবেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন। আফ্রিকায় রাষ্ট্র পরিচালনায় নারীদের পথ দেখিয়েছেন তিনি।

নোবেল বিজয়ী অপর লাইবেরীয় লেমা বোয়ি (৩৯) একজন শান্তি কর্মী। তিনি গৃহযুদ্ধের সহিংসতার কড়া সমালোচক।

লাইবেরিয়ায় গৃহযুদ্ধকালে এবং পরবর্তী সময়ে নারীদের বলিষ্ঠ ভূমিকার জন্য কাজ করেছেন বোয়ি। শান্তিতে নারীদের আরো সক্রিয় ভূমিকা এবং নির্বাচনে অংশগ্রহণের অধিকারের জন্যও তিনি সংগ্রাম করে এসেছেন।

ওদিকে, তাওয়াকুল কারমান (৩২) ইয়েমেনে গণতন্ত্রপন্থী আন্দোলনের নেতৃস্থানীয় ব্যক্তিত্ব। আরব বিশ্বে গণতন্ত্রপন্থি আন্দোলনের উত্তাল সময়ে ইয়েমেনে নারী অধিকারের জন্য সংগ্রামে নেতৃস্থানীয় ভূমিকা পালনের জন্য কারমান স্বীকৃতি পেয়েছেন।

এ তিন নারীকে পুরস্কৃত করে উন্নয়নশীল বিশ্বে নারীর ক্ষমতায়নের আন্দোলনের পক্ষেই বলিষ্ঠ রায় দিলো নোবেল কমিটি। আগামী ১০ ডিসেম্বর অসলোয় আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

অসলোয় পুরস্কার ঘোষণা করে নোবেল কমিটির চেয়ারম্যান থরবোয়ের্ন জ্যাগল্যান্ড বলেন, "সমাজের সর্বস্তরে উন্নয়নে অবদান রাখার ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীরাও একই সুযোগ-সুবিধা না পাওয়া পর্যন্ত বিশ্বে স্থায়ী শান্তি ও গণতন্ত্র আসতে পারে না।"

তিনি আরো বলেন, "বিশ্বের বহু দেশে এখনো নারীর ওপর যে নিপীড়ন চলছে এ পুরস্কার তার অবসান ঘটাবে এবং গণতন্ত্র ও শান্তির জন্য নারীর অবদানের অপার সম্ভাবনা অনুধাবন করা সম্ভব হবে বলেই নোবেল কমিটি আশা করে।"

শান্তিতে নোবেলের আগে বৃহস্পতিবার সাহিত্যে এক সুইডিশ কবি, বুধবার রসায়নে ইসরায়েলি এক গবেষক, মঙ্গলবার পদার্থবিদ্যায় যুক্তরাষ্ট্রের তিন জন এবং সোমবার চিকিৎসা বিজ্ঞানে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও কানাডার তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়।

No comments:

Post a Comment