Saturday, October 8, 2011

জয় আমাদেরই, দাবি তালেবানের

কাবুল, অক্টোবর ৮

- আফগানিস্তানে বিদেশি সেনাদের বিরুদ্ধে লড়াইয়ে জয় নিজেদের বলেই দাবি করেছে তালেবান। পাশাপাশি বিদেশি সেনারা আফগানিস্তান ছেড়ে চলে না যাওয়া পর্যন্ত নিজেদের লড়াই অব্যাহত রাখার অঙ্গীকারও করেছে এই কট্টর ইসলামি মৌলবাদী গোষ্ঠীটি।

শুক্রবার আফগানিস্তানে মার্কিন সেনা অভিযানের ১০ম বর্ষপূর্তি উপলক্ষ্যে দেওয়া এক বিবৃতিতে তারা একথা জানায়।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে (বিশ্ব বাণিজ্যকেন্দ্র) সন্ত্রাসী হামলার পর সেবছরের ৭ অক্টোবর মার্কিন সেনাবাহিনী আফগানিস্তানে অভিযান শুরু করে।

টুইন টাওয়ার হামলার জন্য যুক্তরাষ্ট্র আল কায়েদাকে দায়ী করে থাকে। আফগানিস্তানে তৎকালীন তালেবান সরকার আল কায়েদাকে আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অজুহাতে যুক্তরাষ্ট্র এই সেনা অভিযান শুরু করে। তখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন জর্জ ডব্লিউ বুশ (জুনিয়র)।

ইংরেজি ভাষায় দেওয়া ওই বিবৃতিতে তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বলেন, "এ দেশে চিরকাল থাকতে আগ্রহীদের নিজেদের অবস্থান পুনর্বিবেচনায় বাধ্য করতে অস্ত্র ও সরঞ্জামের সীমাবদ্ধতা সত্ত্বেও গত এক দশক ধরে তালেবান তাদের লড়াই চালিয়ে যাচ্ছে।"

ই-মেইলে পাঠানো বিবৃতিতে আরো বলা হয়, "হামলাকারীদের বিরুদ্ধে গর্বের সঙ্গে আফগান জনগণ ১০ বছর ধরে জিহাদ চালানোর পর আমাদের আবারো অবশ্যই এটা বলা উচিত যে, জয় আমাদের সঙ্গেই রয়েছে।"

"অসততা, মতভেদ, ভন্ডামি ও অন্যান্য খারাপ বিষয় এড়িয়ে আমরা যদি আল্লাহ'র পথে থাকি তাহলে আমাদের শত্র"দের সম্পূর্ণভাবে এ দেশ ত্যাগে বাধ্য করা যাবে।"

আফগানিস্তানে লড়াইরত ন্যাটো নেতৃত্বাধীন বাহিনীর এক মুখপাত্র জানান, এ দিনটির স্মরণে কোনো কিছু করার পরিকল্পনা তাদের নেই।

প্রেসিডেন্ট হামিদ কারজাই ও তাকে সমর্থনকারী পশ্চিমা দেশগুলো ২০১৪ সালের মধ্যে বিদেশি সেনাদের নিজ নিজ দেশে ফেরত পাঠাতে সম্মত হয়েছে। পশ্চিমা দেশগুলো অবশ্য আফগান নিরাপত্তা বাহিনীর জন্য তহবিল ও প্রশিক্ষণের মাধ্যমে সহায়তা প্রদান অব্যাহত রাখার অঙ্গীকার করেছে।

প্রথমদিকে দেশটিতে বিদেশি সেনাদেরকে স্বাগত জানানো হলেও তাদের উপস্থিতিতে বেশ কিছু হত্যাকান্ডের ঘটনা ঘটেছে।

দীর্ঘ এই লড়াইয়ে ১১ হাজারেরও বেশি বেসামরিক মানুষের মৃত্যু ও আরো কয়েক হাজার জনগণ আহত হওয়ার ঘটনা ঘটেছে। ফলে দেশটিতে বিদেশি বাহিনীর উপস্থিতির বিরুদ্ধে খানিক জনমতও গড়ে উঠেছে।

অবশ্য স¤প্রতি একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা পরিচালিত জরিপে দেখা যায়, বিদেশি বাহিনী চলে যাওয়ার পর তালেবান শাসন ফিরে আসতে পারে বলে আফগান নারীরা আশঙ্কায় ভুগছে।

No comments:

Post a Comment