Friday, October 7, 2011

দিনভর সূচকে ওঠানামা

ঢাকা, অক্টোবর ৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) Ñ সপ্তাহের শেষদিনের লেনদেনে গ্রাফের পুরোটা জুড়ে ওঠানামা করেছে সূচক। লেনদেন শেষে ডিএসই সাধারণ সূচকে যোগ হয়েছে ১ পয়েন্ট।

বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক শুন্য দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২৭ দশমিক ৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনের শুরুটা হয়েছিল সূচকের ওঠার মধ্য দিয়ে। সূচক সর্বোচ্চ ৫ হাজার ৭৭১ পয়েন্টে উঠেছিল বেলা ১১টা ২৫ মিনিটে। তারপর তা কমতে শুরু করে। বেলা ১২টা ৪৫ মিনিটে ডিএসই সাধারণ সূচক গতদিনের চেয়ে কমে যায়। তবে দুইটার পর থেকে আবার ওপরের দিকে উঠতে শুরু করে সূচক।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ৯০টির এবং বদলায়নি ১৬টির। লেনদেন হয়েছে ২৯৬ কোটি টাকা।

ঢাকায় না কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক কিছুটা কমেছে। সিএসই সার্বিক সূচক ৭৬ দশমিক ৭৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬১৫৫ দশমিক ১৩ পয়েন্ট। বাছাই সূচক (সিএসসিএক্স) ৫৬ দশমিক ৮৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৩২৮ দশমিক ৬৩ পয়েন্ট।

বুধবার সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়্যাল ফান্ড। লেনদেন হওয়া ১৭৯ টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৭৫ টির, কমেছে ৮৯টি, অপরিবর্তিত রয়েছে ১৫টি।

ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া শীর্ষ প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণ ফোন, ইস্টার্ন হাউজিং, বেক্সিমকো সিনথেটিকস, বেক্সিমকো, ন্যাশনাল ব্যাংক, বিডিথাই, সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা ও সিটি ব্যাংক।

দাম বাড়ার শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে রহিমা ফুড, স্ট্যান্ডার্ড সিরামিকস, সাফকো স্পিনিং, এমবি ফার্মা, ইমামবাটন, জুট স্পিনিং, ন্যাশনাল পলিমার, পুরবী জেনারেল ইন্সুরেন্স, ৫ম আইসিবি, সোনারগাঁও ইন্সুরেন্স।

অপরদিকে দাম কমার শীর্ষে রয়েছে মর্ডান ডাইং, ফার্মা এইডস, জেমিনি সীফুড, স্ট্যাইলক্রাফট, মুন্ন স্টাফলার্স, রেকিট বেনিকজার, আইসিবি ফাস্ট এনআরবি, বার্জার পেইন্টস ও ফার্স্ট বিএসআরএস ফান্ড।

বৃহস্পতিবার দুর্গাপূজার ছুটির কারণে পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে।

মঙ্গলবার ডিএসই সাধারণ সূচক ৩৭ দশমিক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ৫ হাজার ৭২৬ দশমিক ৮২ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৮৫ কোটি ২১ লাখ টাকার। ১১ সেপ্টেম্বরের পর এটিই সর্বনিু লেনদেন।

মঙ্গলবার লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১৫৩টির এবং বদলায়নি ১৭টির।

সোমবারের লেনেদেনে সাধারণ সূচক ১৩৭ দশমিক ৮ পয়েন্ট কমেছিল। রোববার সপ্তাহের প্রথমদিনের লেনদেনে সাধারণ সূচক ৮ পয়েন্ট কমে।

নানা উদ্যোগের পর গত সপ্তাহে সূচক ও লেনদেন বাড়ে ডিএসইতে। গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসই সাধারণ সূচক ২৫৭ দশমিক ৮৮ পয়েন্ট বা ৪ দশমিক ৫৬ শতাংশ বেড়ে হয় ৫ হাজার ৯১০ দশমিক ২০ পয়েন্ট।

তার আগের সপ্তাহে ডিএসই সাধারণ সূচক ৩১৪ দশমিক ১৯ পয়েন্ট বা ৫ দশমিক ২৭ শতাংশ কমে হয়েছিল ৫ হাজার ৬৫২ দশমিক ৩২ পয়েন্ট।

গত সপ্তাহে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৪১৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার। তার আগের সপ্তাহে প্রতিদিন গড় লেনদেন হয়েছিল ৩৪৭ কোটি ৭১ লাখ টাকার শেয়ার।

গত বৃহস্পতিবার পুঁজিবাজারের অস্থিতিশীলতা ঠেকাতে এবং মার্জিন ঋণ নিয়ে অচলাবস্থা নিরসনে বেসরকারি খাতের উদ্যোক্তাদের অংশগ্রহণে 'বাজার স্থিতিশীলকরণ তহবিল' নামে একটি তহবিল গঠনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)।

এ ছাড়া গত সপ্তাহে সংশোধিত বুক বিল্ডিং পদ্ধতি নীতিমালা চূড়ান্ত অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

1 comment: