Saturday, October 8, 2011

৯০ বছরে ঢাবি বাংলা বিভাগ

Fri, Oct 7th, 2011 11:48 pm BdST
Dial 2000 from your GP mobile for latest news  
ঢাকা, অক্টোবর ০৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শনিবার নব্বই বছর পূর্তি উদযাপন করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ।

এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা অ্যালামনাই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। গত ছয় দশকে এই বিভাগ থেকে øাতক হওয়া শিক্ষার্থীরা এ অনুষ্ঠানে অংশ নেবেন বলে আশা করছেন আয়োজকরা।

বাংলা অ্যালামনাইয়ের যুগ্ম আহবায়ক অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমরা সব প্রস্তুতি শেষ করেছি। প্রায় ৫০ বছর আগে বিশ্ববিদ্যালয়ের পাট চুকিয়ে যাওয়া আটজন সাবেক শিক্ষার্থীকে অনুষ্ঠানে সম্মাননা দেওয়া হবে।

তিনি জানান, শনিবার সকাল ১০টায় ছাত্র শিক্ষক কেন্দ্রে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন।

বাংলা বিভাগের চেয়ারপারসন সিদ্দিকা মাহমুদের সভাপতিত্বে সকাল সাড়ে ১১টা থেকে শুরু হবে ইতিহাস কথন। মধ্যাহ্নভোজের পর হবে স্মৃতিচারণ পর্ব। এতে সভাপতিত্ব করবেন অধ্যাপক রফিকুল ইসলাম। বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় সন্ধ্যায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় অন্য এগারোটি বিভাগের সঙ্গে সংস্কৃত ও বাংলা বিভাগ নামে এই বিভাগের যাত্রা শুরু হয়। এরপর কখনো সংস্কৃতের সঙ্গে, আবার কখনো আলাদাভাবে এগিয়েছে এই বিভাগের পথ চলা।

প্রতিষ্ঠার সময় বিভাগে যোগদানকারী চার শিক্ষকের মধ্যে শুধু মুহম্মদ শহীদুল্লাহই ছিলেন বাংলার। তবে বাংলা ভাষার পক্ষে গড়ে ওঠা আন্দোলনে অগ্রণী ভূমিকা রাখায় বিভাগে বাংলাই প্রধান হয়ে ওঠে।

বাংলা বিভাগের গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরে অধ্যাপক রফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "রাষ্ট্রভাষা আন্দোলন, আরবি হরফে বাংলা লেখার বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলন, ষাটের দশকের আন্দোলনসহ দেশের স্বাধিকার আন্দোলনের সবগুলো পর্যায়ে এ বিভাগের ছাত্র-শিক্ষকরা ছিলেন অগ্রণী ভূমিকায়।"

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, মুক্তিযুদ্ধের সময় বুদ্ধিজীবী হত্যার অংশ হিসেবে বাংলা বিভাগের তিন শিক্ষক মুনীর চৌধুরী, মোফাজ্জল হায়দার চৌধুরী ও আনোয়ার পাশাকে হত্যা করা হয়।

একাত্তরে এ বিভাগের শিক্ষার্থী আ ন ম গোলাম মোস্তফা, জাহাঙ্গীর মুনীর, নজরুল ইসলাম, মোস্তফা কামাল শাহরিয়ার ও আজমালুল হকও শহীদ হয়েছিলেন।

প্রতিষ্ঠার সময় সংস্কৃতির সঙ্গে থাকলেও ১৯৩৭ সালে আলাদা নামে আত্মপ্রকাশ করে বাংলা বিভাগ। ১৯৫০ সালে আবার ফিরে আসে আগের অবস্থানে। ১৯৭০ সালে বাংলা থেকে আলাদা হয়ে প্রতিষ্ঠিত হয় সংস্কৃত ও পালি বিভাগ।

বিভাগের চেয়ারপারসন অধ্যাপক সিদ্দিকা মাহমুদা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বাংলা বিভাগ এদেশের নিজস্ব সংস্কৃতি রক্ষা, স্বাধীকার আন্দোলনসহ সবগুলো গুরুত্বপূর্ণ আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে।

"৯০ বছর পার করে এখন পিছনে তাকালে মনে হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ যেন বাংলা ভাষার ধারকে পরিণত হয়েছে।"

শনিবারের অনুষ্ঠানে বিভাগের সাবেক শিক্ষার্থী অধ্যাপক আশরাফ হোসেন সিদ্দিকী (১৯৫০), অধ্যাপক কাজী দীন মুহম্মদ (১৯৪৯), অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম (১৯৫০), অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলাম (১৯৫১), রওশন আরা রহমান (১৯৫৩), অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম (১৯৫৪), অধ্যাপক মনোয়ারা ইসলাম (১৯৫৪) এবং অধ্যাপক আশরাফ ফারুকীকে (১৯৫৪) সম্মানা দেওয়া হবে বলে জানান তিনি।

No comments:

Post a Comment